• ভেরিয়েবল ও ফাংশনের যথাযথ নাম ব্যবহার করা। যেমন - stdnt_id এর পরিবর্তে studentId ব্যবহার করা। যথাযথ নাম ব্যবহার করলে অন্যরা আপনার কোড সহজে বুজতে পারবে। প্রোগ্রামিং ভাষাভেদে নেমিং কনভেনশন ভিন্ন হয়। C# নেমিং কনভেনশন এখানে পাওয়া যাবে।
  • Comment ব্যবহার না করা। আপনার কোড self-commenting হওয়া উচিৎ। মানে কোডই বলে দিবে এটি কি কাজ করে। বড় প্রোজেক্টের ক্ষেত্রে source code documentation করা হয়। যেমন C# এ ক্লাস, মেথড বা ভেরিয়েবল এর উপর তিনবার /// চাপলে source code documentation option আসে। বেশী কমেন্ট ব্যবহার করা খুবই বাজে। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে দেখেছি যখন লোকজন একটা feature বা এলগরিদম বাজেভাবে implement করে তখন কমেন্ট বেশি করে। এই পয়েন্টটা শুরুতে আমার কাছেও খটকা লাগছিলো। পরে কিছু বড় বড় ওপেন সোর্স প্রোজেক্টের কোড দেখে ভুলটা ভেঙে গেছে। মানে বড় প্রজেক্ট কমেন্ট ছাড়া কেউ বুঝতে পারবে না এইটা ভুল। তাহলে ওপেন সোর্স প্রজেক্ট আর এক্সটেন্ড হইত না। Putting comments in code: the good, the bad, and the ugly.
  • Code-Smell পরিহার করা। কোডের ভিতর স্মেল থাকলে maintenance অনেক সমস্যা হয়। কোড স্মেল রিমোভ করার জন্য কিছুদিন পরপর code refactoring করতে হবে। রেফ্যাক্টরিং শেখার জন্য এই সাইটটি দেখতে পারেন।
  • কোড ভালো করে ফরম্যাট করে সেভ করতে হবে। প্রায় সকল IDE তে কোড formating অপশন আছে।

Comments


Comments are closed