পরিসংখ্যান অনেক জরুরি কম্পিউটার বিজ্ঞানের ছাত্রদের জন্য। এই বিষয় ভালো করে না পড়ে থাকলে নিচের বিষয়গুলো বুঝতে দম বন্ধ হয়ে যাবে।

১. ডাটা সাইন্স

২. মেশিন লারনিং

৩. ইমেজ প্রসেসিং

৪. ব্লক চেইন

৫. কম্পিউটার নেটওয়ার্কিং

৬. ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং

৭. আরো অনেক কিছু

আর পরিসংখ্যান ছাড়া কম্পিউটার বিজ্ঞানে গবেষণা করা একেবারে অসম্ভব!! কিন্তু আমাদের শিক্ষা ব্যবস্থায় যেভাবে পরিসংখ্যান শেখানো হয় তাতে একই প্রশ্ন আমার মনেও জেগেছিল ছাত্রাবস্থায়। যারা আমাদের পরিসংখানের ক্লাস নিয়েছিল তারা তাত্ত্বিক পরিসংখানে অনেক অভিজ্ঞ। কিন্তু কম্পিউটার বিজ্ঞানের ছাত্রদের তত্ত্বের সাথে সাথে ব্যবহার জানা খুব জরুরি। নইলে ছাত্রদের ক্লাসে আগ্রহ থাকে না এবং মনে প্রশ্ন জাগে কেন এইসব থিওরি শিখছি? তাই থিওরির সাথে তার এপ্লিকেশন নিয়ে ছাত্রদের জানানো দরকার। যেমন ক্লাসে শুধু পড়ানো হয় Arithmetic Mean (AM) ও Harmonic Mean (HM) বের করার সূত্র।

$$AM = {X_1 + X_2 + X_3 + ..... + X_n \over n}$$

$$HM = {n \over {1 \over X_1} + {1 \over X_2} + {1 \over X_3} + ..... + {1 \over X_n}}$$

কিন্তু সূত্র কি কাজে লাগে তার উদাহরণও যদি সাথে দেওয়া যায় তাহলে জানার আগ্রহ অনেক বেড়ে যায়। আমি সাধারণ দুটি উদাহরণ দিচ্ছি -

 

১। ধরা যাক দুটি ক্লাস টেস্টে দুইজন ছাত্র (A ও B) মার্ক পেয়েছে যথাক্রমে A = [১৯, ২১] ও B = [১৫,২৫]। তাদের মধ্যে কে ভালো মার্কস পেয়েছে? এখানে Arithmetic Mean ব্যবহার করলে তুলনা করা যাবে না কারন উভয়ের ক্ষেত্রেই তা ২০। তাই ব্যবহার করতে হবে Harmonic Mean কারন সেটা গড় বের করার আগে প্রত্যেকটা অবসারভেশনকে পেনাল্টি দেয়। অবসারভেশন যত ছোট পেনাল্টি ততো বড়। তাই B এর পেনাল্টি বেশি হবে এবং A এর থেকে Harmonic Mean কম হবে। তার মানে A ভালো মার্কস পেয়েছে।

২। আগের উদাহরণে Arithmetic Mean কে কোন কাজের মনে হয়নি, তাইনা? কিন্তু এটা ব্যবহার করে আপনি চাইলে একটি রঙিন ছবিকে সাদাকালো বানাতে পারেন। এক্ষেত্রে ছবির প্রত্যেকটি পিক্সলে যে R, G ও B এর মান থাকে তাদের গড় বের করে নতুন ছবি আঁকলেই সাদাকালো ছবি পাওয়া যাবে।

AM Filter

এইভাবে প্রায় সকল তত্ত্বেরই বাস্তব জীবনে ব্যবহার রয়েছে। ক্লাসে ব্যবহার জানতে না পারলেও ইন্টারনেটে খোঁজাখুঁজি করলে জানা যাবে। আর একটি বিষয় অবশেষে পরিষ্কার করা দরকার যে আমি এখানে পরিসংখ্যানের শিক্ষকদের অসম্মান করছি না। এই ঘটনা আমাদের কম্পিউটার বিজ্ঞানের শিক্ষকদের ক্ষেত্রেও ঘটে। তাঁরা যখন অন্য বিভাগে প্রোগ্রামিং পড়ান তখন সেই বিভাগের চাহিদা অনুযায়ী পড়ানো হয় না। কম্পিউটার বিজ্ঞানের মত করেই পড়ানো হয়।

Comments


Comments are closed